ঢাকা, মঙ্গলবার ১৭, সেপ্টেম্বর ২০২৪ ১:৩৭:৫৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
আকস্মিক বন্যা-বৃষ্টিতে ক্ষতি যেসব জেলায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ৪৬ ঘণ্টা পর লঞ্চ চলাচল শুরু চীনে ৭০ বছর পর শক্তিশালী টাইফুনের আঘাত রাজধানীতে তীব্র মাথাব্যথা নিয়ে তরুণীর মৃত্যু! সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবু আটক সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গ্রেপ্তার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

কাজের চাপে বিপর্যস্ত? সন্ধ্যার ৩ অভ্যাসে মিলবে মুক্তি 

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৬ পিএম, ১ সেপ্টেম্বর ২০২৪ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ফিট থাকা কিন্তু জটিল কোনো বিষয় নয়। জীবনে নিয়ম আর অনুশাসন মেনে চললে সহজেই ভালো থাকা যায়। কর্মব্যস্ত জীবনে নানা অনিয়ম আমাদের নিত্যসঙ্গী। অসময়ে খাওয়াদাওয়া, কাজের চাপ, ঘুমের অভাব প্রভাব ফেলে শরীরে। রোজ সন্ধ্যায় কিছু অভ্যাস সঙ্গী করতে পারেন। এতে জীবন বদলে যাবে। চলুন জেনে নিই বিস্তারিত- 

গ্যাজেট থেকে দূরে 


সকালে ঘুম থেকেই উঠেই মোবাইল হাতে নিয়ে সময় কাটানো। অফিসে গিয়েও সারাক্ষণ চোখ থাকে ল্যাপটপ বা কম্পিউটারে। বাড়ি ফেরার পথেও সঙ্গী হয় হাতে থাকা গ্যাজেটটি। তবে ঘরে ফেরার পর এসব যন্ত্র থেকে দূরে থাকা জরুরি। ফোন ছেড়ে মন দিন অন্য কোথাও। বই পড়তে পারেন। কিছুটা সময় ধ্যান বা যোগাসন করতে পারেন। চাইলে গাছের পরিচর্যায় সময় কাটাতে পারেন। এতে মন, মস্তিষ্ক, শরীর সবকিছুই সুস্থ ও শান্ত থাকবে। কমবে মানসিক অস্থিরতাও। কাজের মনোযোগ বাড়বে এই অভ্যাসে। 

পরের দিনের প্ল্যান তৈরি 

আগামীকাল কী করবেন? কোথায় যাবেন কী রান্না করবেন? কার কার সঙ্গে কথা বলতে হবে? সবকিছু আগের সন্ধ্যায় প্ল্যান করে রাখুন। এতে সকালে উঠেই দৌড়ঝাঁপ থেকে রেহাই পাবেন। তাড়াহুড়া করে করতে গেলে কোনো কাজই ঠিকমতো হয় না। অফিসে যেতে দেরি হয়, কাজও আগায় না। ফলে দিনের শেষে বাড়ে মানসিক চাপ। আগে থেকে পরিকল্পনা করে রাখলে শরীর আর মনে চাপ পড়ে না। 


প্রাণ ভরে শ্বাস 

সারা দিনের ব্যস্ততায় জীবন নাভিশ্বাস উঠে যায়। সেই সঙ্গে আছে কাজের চাপ, চিন্তা, উদ্বেগ। নিজের মনকে শান্ত করতে তাই সন্ধেবেলায় ঘরে ফিরে প্রাণ ভরে শ্বাস নিন। ধ্যান করতে পারেন। তাতে মানসিক ক্লান্তি ধুয়েমুছে সাফ হয়ে যাবে। নতুন করে শক্তি পাবেন আপনি।